June 22, 2011

Wedding Photography - Gaaye Holud - By SnapsBD


গায়ে হলুদ
বাঙালি জাতির বহু প্রচলিত উত্সবের একটি। এটি মুলতঃ বিয়ে সম্পর্কিত একটি আচার যেটি বর ও কনে উভয় পক্ষ দ্বারা পালিত হয়। গায়ে হলুদে সবচেয়ে গুরত্ব্বপূর্ণ বিষয়টি হলো কাঁচা হলুদ। বরপক্ষ বা কনেপক্ষের পক্ষ হতে অপরপক্ষের আয়োজিত অনুষ্ঠানে নানান উপহারসামগ্রী পাঠানো হয়ে থাকে এই অনুষ্ঠানে। এই অনুষ্ঠানে সাধারণত যে পক্ষ আয়োজন করে থাকে তারাই উপস্থিত থাকে। অপর পক্ষেরও দু একজন অতিথি উপহার সামগ্রী নিয়ে এই আচারে যোগ দেন। অনুষ্ঠানে বর বা কনেকে একটি পাটির উপর বসানো হয়ে থাকে। ছোট থেকে বড় সবাই তার গালে বা হাতে হলুদ বাটা মাখিয়ে দেন। সাথে বর বা কনের সামনে রাখা মিষ্টি জাতীয় দ্রব্যাদির কিছু অংশ তাকে তুলে দেয়া হয়। গায়ে হলুদে যে উপকরণগুলো সাধারণত ব্যবহার করা হয় তা হলোঃ ডালা,কুলা ,হলুদের বাটি,হলুদের পাটি,বেতের মাছডালা,মাছডালা,ঢাকনা,চন্দন,পালকি,সোহাগপুরি,চন্দনতেল,সোন্দা,মেহেদি,আপসান,মেহেদির তোয়ালে,হলুদের রম্নমাল।

এনগেজমেন্টের পরের পর্ব হলো গায়ে হলুদ। এ পর্বটি বর ও কনে উভয়ের জন্য প্রযোজ্য। তবে যুগের সঙ্গে তাল মিলিয়ে এখন মেহেদিও দেয়া হয়। গায়ে হলুদকে নিয়ে রয়েছে নানা ধরনের আয়োজন। গায়ে হলুদে সবচেয়ে গুরম্নত্বপূর্ণ বিষয়টি হলো কাচা হলুদ।

কাচা হলুদের জন্য যাওয়া যেতে পারে কারওয়ান বাজার অথবা নিউ মার্কেটে। এছাড়া গায়ে হলুদ অনুষ্ঠানকে কেন্দ্র করে কিছু আইটেমের তালিকা ও মূল্য এখানে দেয়া হলো : ডালা ২৫-৩০০ টাকা, কুলা ২৫-২০০, হলুদের বাটি ১০-৩৫, হলুদের পাটি ১০০-৩০০, বেতের মাছডালা ৫০-৩০০, মাছডালা ৫০-৩০০, ঢাকনা ১০-২৫, চন্দন ৩০-৮৫, পালকি ১০০-৪৫০, সোহাগপুরি ১০০-৩৫০, চন্দন তেল ৮০-১৫০, সোন্দা ৩০-৬০, মেহেদি ২০-৩০ (টিউব), আপসান ২০-২৫, মেহেদির তোয়ালে ৫০-৭০, হলুদের রম্নমাল ২০-৪০ টাকা। মোটামুটি হলুদের সবকিছু ১,৫০০-২,২০০ টাকার মধ্যে পাওয়া যাবে।






হলুদে কনের জন্য যা প্রয়োজন:
কুলা, ডালা, মাছডালা, ঝুড়ি, ঢাকনা, পালকি, হলুদ, হলুদ বাটি, প্রদীপ বাটি, রাখি, সোন্দা, উপটান, চন্দন, চন্দন তেল, আপসান, মেহেদি, সোহাগপুরি, হলুদের পাটি, হলুদের রম্নমাল, হলুদ টাওয়েল, লিপস্টিক, লিপলাইনার, আয়না, মাশকারা, আইলাইনার, ফেস পাউডার, নেইল পলিশ, নেইল কাটার, নেইল পলিশ রিমুভার, কাজল, আই শ্যাডো, আই ব্রাউ পেন্সিল, সাবান, সাবান কেস, শ্যাম্পু, হেয়ার জেল, চিরম্ননি, বডি স্প্রে, হেয়ার স্প্রে, কাটা ক্লিপ, তেল, খোপা, জরি স্প্রে, আলতা, হেয়ার রিমুভার ও চুড়ি।
হলুদে কনের জন্য যে আইটেম দেয়া হয় বরের জন্যও একই আইটেম দেয়া হয় এবং এর সঙ্গে স্যান্ডো গেঞ্জি ও শেভিং ক্রিম বা জেল, রেজর এসব দেয়া হয়।
হলুদের সময় যে জিনিসগুলো দেয়া হয় বিয়ের সময়ও ওই একই জিনিস দেয়া হয়, তবে এর সঙ্গে কনের জন্য কাবিনের শাড়ি, বিয়ের শাড়ি, বৌ-ভাতের শাড়িসহ আরো দু-তিনটির মতো শাড়ি দিতে হয়। বর্তমানে লেহেঙ্গাও দেয়া যেতে পারে।

আর কনে পৰের নজর দিতে হবে বরের রেজর, শেভিং ক্রিম বা জেল, লোশন, শ্যাম্পু, সাবান, সাবান কেস, বডি স্প্রে, হেয়ার স্প্রে, হেয়ার জেল, পারফিউম, রম্নমাল, আয়না, চিরম্ননি, গেঞ্জি, পাজামা, পাঞ্জাবি, স্যানডাল, পাগড়ি, শেরওয়ানি, মোজা, জুতা, নাগরা, শার্ট, প্যান্ট, কমপিস্নট সুট, টাই, আংটি, ব্রেসলেট, চেইন ও ঘড়ি।



More Photos -
SnapsBD at Flickr - www.flickr.com/photos/snapsbd
SnapsBD at Facebook - www.facebook.com/snapsbd

SnapsBD - Creative Wedding Photography in Bangladesh.
Voice: +8801712058079
Email: nahar248@yahoo.com
Blog: snapsbd.blogspot.com
Web: www.snapsbd.com

5 comments:

all bangladeshi newspaper said...

gaye holud is culture of bangladesh.i really like this

milecar said...

bohol tour packages goal is to provide excellent service at affordable costs. We know that there are many tour operators and travel agencies offering similar services, but we are here to give you the best possible Bohol tour experience you can imagine. We are fun to be with and we will make sure that you won't get bored with your travels within our beautiful island.

mary ladbina gomes said...

nice blog on our Bangladeshi gaye holud culture. You are also welcome to visit my blog about life style.http://exploreandlivewithnature.blogspot.com/

Azmol yusuf said...

Beautiful Bangladesh
micsdcard.blogspot.com

Unknown said...

খুব ভালো পোস্ট। Awesome Post.

Best wonload Site BDMela24.Com